আমাদের মানচিত্র  |  বর্ষ: , সংখ্যা:     ঢাকা, বাংলাদেশ  |  আজ শনিবার, ২৫ নভেম্বর ২০১৭  |  




চলতি সংখ্যার প্রচ্ছদ



বর্ষ: ৪, সংখ্যা: ৪৪
রবিবার, ১ জানুয়ারী ২০১৭










free counters






সম্পাদকীয় পড়া হয়েছে ৩৭৬ বার

স্বাগত ২০১৭! প্রশস্ত হোক সমৃদ্ধি অর্জনের পথ



শুভ সূচনা হয়েছে একটি নতুন বছরের। আমরা একটি বছরকে পেছনে ফেলে নতুন আরেকটি বছরে প্রবেশ করেছি। সময় বহমান, তা কারো জন্যই অপেক্ষা করে না। তাই নতুন বছরের আগমনে বিদায়ী বছরের যাবতীয় কষ্ট, বঞ্চনা, হতাশাসহ নেতিবাচক দিকগুলো পেছনে ফেলে ভালো কিছু প্রাপ্তির স্বপ্ন নিয়ে মানুষ আজ শুরু করেছে নতুন বছর। আমাদেরও বিগত বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করে এগিয়ে যেতে হবে সামনের দিকে। বিগত দিনের ব্যর্থতা মুছে নতুন সংকল্প নেয়ার দিন এই নতুন বছর। নতুন বছর সম্ভাবনা জাগায়, জোগায় এগিয়ে চলার প্রেরণা। আর যখন মানুষ তার বিগত দিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মনোবল কিংবা একাগ্রতায় দিনযাপন করে তখন তা আর ক্লান্তিকর হয় না। জীবন হয়ে ওঠে অর্থময়। নতুন বছরে দেশের প্রতিটি মানুষের জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে উঠুক, দেশ ও জাতির সুনাম আন্তর্জাতিক পরিম-লে আরো বৃদ্ধি পাক, বিগত দিনের নানা রকম অনিশ্চয়তা ও অজানা উদ্বেগ-উৎকণ্ঠার পূর্ণ অবসান হোক, নতুন আলোয় উদ্ভাসিত হোক সবার জীবনথ এ প্রত্যাশা আমাদের।

বিগত ২০১৬ সাল জাতীয় ও আন্তর্জাতিকভাবে ঘটনাবহুল ছিল। গত বছর আমাদের জীবনে যেমন সাফল্য এনেছে, তেমনি ব্যর্থতার পাল­াও কম নয়। গত বছরের অনেক খবর সবাইকে ভাবিয়েছে, আলোড়িত করেছে। কোনো কোনো খবর করেছে উদ্বিগ্ন ও ব্যথিত। দেশে রাজনৈতিক পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও তা জনপ্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে। বছরের শেষভাগে পৌর নির্বাচন নিয়ে ব্যাপক উৎকণ্ঠা-উদ্বেগ লক্ষ্য করা গেছে। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় মানুষের মৃত্যু, সহিংসতা, হত্যাকা-সহ নানা রকম ঘটনা আলোচিত হয়েছে। বিগত বছরে আমরা হারিয়েছি দেশের অনেক কীর্তিমান সন্তানকে। যারা ছিল আমাদের গর্ব। বিদায়ী ওই বছরে দেশের শিক্ষাব্যবস্থা এগিয়ে গেছে। সমৃদ্ধি সূচকে এগিয়েছে দেশ। সর্বোচ্চ গ্রিডে বিদ্যুৎ উৎপাদন হয়েছে। রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে। বিগত বছরে একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচার চলেছে, বিচারের রায়ও কার্যকর হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশ প্রভূত সুনাম অর্জন করেছে।

মানবসভ্যতার ধারাবাহিক অগ্রসরমানতায় কিছুই হারিয়ে যায় না, অতীতের সব অভিজ্ঞতার সংমিশ্রণে গড়ে ওঠে আগামীর পথ ও পাথেয়। বিদায়ী বছর আমাদের চেতনা জাগ্রত করার পাশাপাশি আহ্বান করে যায় নতুন সম্ভাবনায় বলিষ্ঠ যাত্রী হিসেবে দৃঢ় প্রত্যয়ের সঙ্গে এগিয়ে যাওয়ার। ফলে ব্যর্থতার দিকগুলো আমলে রেখে সফলতা লাভের জন্য নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু হোক পরিকল্পিত পথচলা। কেননা অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই ভবিষ্যৎ বিনির্মাণ করতে হয়। অতীতের ভুল থেকে শিক্ষা গ্রহণ করতে পারলেই নতুন বছরটি হয়ে উঠতে পারে অনেক বেশি সাফল্যমণ্ডিত।

আমাদের অগনিত পাঠক, লেখক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা ও এজেন্টদের জানাই ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। সবাই ভাল থাকুন-এই কামনা।










  একনজরে চলতি সংখ্যা

  সম্পাদকীয় : স্বাগত ২০১৭! প্রশস্ত হোক সমৃদ্ধি অর্জনের পথ
  গল্প : অন্তরালবাসিনী
  অনুগল্প : দোলা
  ফিচার : জিগোলো! রমরমা এক ব্যবসা
  প্রবাস : মৃত্যুর অধিকার
  বিশ্লেষণ : রোহিঙ্গা নিধনে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ ও ভূরাজনীতির সঙ্কটে বাংলাদেশ!
  চমক! : পলিটিশিয়ান অব দ্যা ইয়ার শেখ হাসিনা
  মতামত : রাজধানীর যানজট সমাধান অসম্ভব নয়
  আন্তর্জাতিক : ট্রাম্পের পরমাণু ঘোষণায় ভয়ংকর পথে বিশ্ব!!
  প্রচ্ছদ প্রতিবেদন : ইমেজ সংকটে বিমান!
  অনুসন্ধান : ইতিহাসের কালো অধ্যায়, মানুষ হয়েছে গিনিপিগ!
  রাজনীতি : রাষ্ট্রপতির সাথে সংলাপ, বাড়ছে অচলাবস্থা অবসানের প্রত্যাশা
  মুক্তিযুদ্ধ : অপারেশন নাট ক্র্যাক
  বিশেষ প্রতিবেদন : জামায়াতের অন্তর্দ্ব›দ্ব চরমে...
  প্রতিবেদন : নাসিকে পরাজয়ে বিএনপিতে অস্বস্তি
  স্বাস্থ্য : অ্যান্টিবায়োটিকের অপব্যবহার ও স্বাস্থ্যহানির ভয়ঙ্কর ঝুঁকি
  ফিচার : মাঞ্জারুল ইসলাম জিপিএ ৫ পেয়েছে
 
উপদেষ্টা সম্পাদক : আবদুল্লাহ আল-হারুন   |  সম্পাদক ও প্রকাশক : মোঃ জিয়াউল হক   |  প্রধান সম্পাদক : আসিফ হাসান

বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: দেওয়ান কমপ্লেক্স, ৬০/ই/১ (৭ তলা), পুরানা পল্টন, ঢাকা-১০০০।

ফোন: +৮৮-০২-৯৫৬৬৯৮৭, ০১৯১৪ ৮৭৫৬৪০  |  ফ্যাক্স: +৮৮-০২-৯৫৬৬৩৯৮

ইমেইল: editor@weeklymanchitra.com, manchitra.bd@gmail.com
©  |  Amader Manchitra

Developed by   |  AminMehedi@gmail.com